উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদের ভৌগলিক অবস্থান ও দাপ্তরিক নিবন্ধন উত্তর
আমেরিকায় হলেও সাহিত্যচর্চার সাধারণ ধর্ম অনুযায়ী উদ্যোগটি সার্বজনীন, সবার জন্য উন্মুক্ত। সাহিত্য পরিষদের যাত্রা শুরু হয়েছে কলোরাডো নিবাসী সাহিত্যিক দম্পতি ডঃ জ্যোতিপ্রকাশ দত্ত ও ডঃ পূরবী বসুর বাড়ীতে উত্তর আমেরিকা নিবাসী কতিপয় উদ্যোগী সাহিত্যপ্রেমীর হাত ধরে।
উল্লেখ্য ডঃ জ্যোতিপ্রকাশ দত্ত ও ডঃ পূরবী বসু দম্পতি ইতোপূর্বে আমেরিকা এবং কানাডার বিভিন্ন শহরে বাঙালি লেখকদের সংগঠিত করেছেন নিয়মিত সাহিত্য আড্ডায়। উত্তর আমেরিকার বিভিন্ন সাহিত্য সংগঠনে সক্রিয় অংশগ্রহণের অভিজ্ঞতায় সমৃদ্ধ জ্যোতিপ্রকাশ দত্তের সহযোগিতা ও  নেতৃত্বে পূর্ণ গতিতে এগিয়ে চলেছে সাহিত্য পরিষদ আয়োজিত প্রথম
বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশের বিভিন্ন পরিষদের কর্মকান্ড। পরিষদগুলোর সার্বিক সমন্বয়ের
দায়িত্বে আছেন ফ্লোরিডা নিবাসী গল্পকার, কবি ডঃ শাহাব আহমেদ।  চিকিৎসক শাহাব তাঁর
নানা কর্ম ব্যস্ততার মধ্যেও  উত্তর আমেরিকার বিভিন্ন শহরে সমমনাদের সঙ্গে যোগাযোগ
রক্ষা করে চলেছেন। ফ্লোরিডার আরেক চিকিৎসক-সাহিত্যিক হাসানুজ্জামান দায়িত্ব নিয়েছেন তহবিল সংগ্রহ পরিষদের। সম্মেলনের প্রয়োজনীয় অর্থ সংগ্রহে সদা নিয়োজিত তিনি। সমাবেশ উপলক্ষে প্রকাশিতব্য সাহিত্যপত্রের সম্পাদনা ও প্রকাশনার লক্ষ্যে গঠিত পরিষদের দায়িত্বে আছেন টেনেসীতে বসবাসরত স্বনামধন্য লেখক ডাঃ হুমায়ুন কবীর। সম্মেলনের প্রচারণার কার্য পরিচালনায় গঠিত পরিষদের দায়িত্বে আছেন ভার্জিনিয়ার কবি, সংগঠক, স্থপতি আনওয়ার ইকবাল। সেবা লাইব্রেরীর প্রতিষ্ঠাতা হারুন রশিদের সমন্বয়ে স্থানীয় আয়োজক হিসেবে আটলাণ্টায় কাজ করছেন ডঃ রুদ্র শংকর, খালেদ হায়দার, হৃদয় আহমেদ, রিটন খান, ফিরোজ আহমেদ, সুমন আরশাদ, রাশেদ চৌধুরী, নাসিম জাফর, শুভশ্রী নন্দী রাই সহ আরো অনেকে। আটলাণ্টার  ই-সাহিত্য সাময়িকী অপার বাংলা ও তার সম্পাদক শুভশঙ্কর নাথ এগিয়ে এসেছেন বাংলা সাহিত্য পরিষদের বিভিন্ন কার্যাবলির অগ্রগতি তুলে ধরা এবং সমাবেশে সার্বিক সহযোগীতা দান করার লক্ষ্যে। আটলান্টা নিবাসী ডাঃ আশফাক স্বপন সমাবেশের জন্য দৃষ্টিনন্দন একটি মিডিয়া কিট প্রস্তুত করেছেন ইতোমধ্যে।  কালিফোর্নিয়ার মোহাম্মদ ইরফান প্রাতিষ্ঠানিক যোগাযোগ ও  দাপ্তরিক কর্মকান্ডে ব্যস্ত আছেন। সমাবেশের লোগো থেকে শুরু করে বিভিন্ন চিত্রকর্ম আঁকছেন প্রখ্যাত চারুশিল্পী-লেখক তাজুল ইমাম। এছাড়া আছেন কানাডার স্বনামধন্য কবি-চিত্রকর রাকীব হাসান,  ও ডেনভারের আর্কিটেক্ট-শিল্পী তামজিদা খান পিউ। বিভিন্ন পেশাজীবীদের প্রতিষ্ঠান ও আন্তর্জাতিক যোগাযোগের  দায়িত্বে আছেন এলবার্ট আইনস্টাইন মেডিকেল কলেজের অধ্যাপক কবি ডঃ ধনঞ্জয় সাহা, কবি, ঔপন্যাসিক ও শিক্ষক হাসানআল আব্দুল্লাহ্‌, এবং জাতিসঙ্ঘের কর্মকর্তা ও লেখক, কবি কাজী জহিরুল ইসলাম।  অনুষ্ঠান সূচি প্রণয়ন ও অনুষ্ঠান পরিচালনায়  কাজ করে চলেছেন লেখক, বিজ্ঞানী ডঃ পূরবী বসু।  সহযোগিতায় স্বাগতিক পরিষদের হারুনর রশিদ।  এছাড়া সমাবেশের বিভিন্ন কর্মকান্ডে ব্যস্ত আছেন কানাডার সুপরিচিত সাহিত্যিক সাদ কামালী, ছড়াকার লুৎফর রহমান রিটন, কবি-গল্পকার নাহার মনিকা, ফ্লোরিডার লেখক, অধ্যাপক ডঃ সেজান মাহমুদ, আপস্টেট নিউইয়র্কের কবি-অনুবাদক ডাঃ জামান, কালিফোর্নিয়ার প্রখ্যাত বিজ্ঞানী, লেখক ডঃ দীপেন ভট্টাচার্য।, ওহাইয়োর  কবি ডাঃ মঈনুদ্দীন মুনসী,  শিকাগোর লেখক-কবি খায়রুল আনাম, ফিলাডেলফিয়ার কবি ও নাট্য ব্যক্তিত্য  বদরুজ্জামান আলমগীর, নিউ ইয়র্ক-এর লেখক লিজি রহমান, ম্যাসাচুসেটস্‌ -এর কবি বদিউজ্জামান নাসিম  ও টরন্টোর কবি মৌ মধুবন্তী। এছাড়া কবি ও সম্পাদক কৌশিক আহমেদ এই  অনুষ্ঠানের সংবাদ পরিবেশনে শুধু নয়, অনুষ্ঠানের সার্বিক সাফল্যের জন্যে বিভিন্ন ভাবে দিকনির্দেশনা দিচ্ছেন।