পরিবর্তিত পরিস্থিতিতে দ্বিতীয় বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ অনলাইনে অনুষ্ঠিত করা যায় কিনা সেটি আলোচনার জন্য জুম ভিডিও-র মাধ্যমে একটি সভা হয় গত ৩১ মে, ২০২০। সভায় উপস্থিত ছিলেন ডেনভার থেকে জ্যোতিপ্রকাশ দত্ত ও পূরবী বসু, আটলান্টা থেকে আশফাক স্বপন, রিটন খান ও শুভ নাথ, কানাডার টোরান্টো থেকে ফারহানা আজিম শিউলী ও মৌ মধুবন্তী, ফ্লোরিডা থেকে সেজান মাহমুদ, নর্থ ক্যারোলিনা থেকে ধনঞ্জয় সাহা, সান ডিয়েগো থেকে আনিসুজ্জামান ও  সাজ্জাদ মারুফ, লস এঞ্জেলেস মেট্রো ও আশেপাশের শহর থেকে দীপেন ভট্টাচার্য, সামা আকবর, কাজী রহমান, শীলা মোস্তফা এবং উত্তর ক্যালিফোর্নিয়া থেকে মোহাম্মদ ইরফান।

সভায় উপস্থিত সদস্যগণ আলোচনার পরে এইমর্মে একমত হন যে নানান কারিগরী সুবিধে/অসুবিধে মাথায় রেখেও বিশ্বমানের একটি বাংলা সাহিত্য সমাবেশ অনলাইনে করা সম্ভব এবং ধারাবাহিকতা বজায় রাখার স্বার্থে দ্বিতীয় বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ এই বছরই হওয়া দরকার। পূর্বনির্ধারিত অক্টোবর, ২০২০-র দশ-এগারো তারিখের সপ্তাহান্তে নিদেনপক্ষে দু’দিন, প্রয়োজনে আড়াই/তিন দিন ধরে এই সমাবেশ সম্পূর্ণভাবে অনলাইনে আয়োজনের লক্ষ্যে আগামী ক’মাস একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন উপস্থিত সকলে। সিদ্ধান্ত হয় সভার দিন থেকে শুরু করে দুই সপ্তাহ অন্তর রোববার (every other Sunday) দিনের একই সময়ে সমাবেশের প্রস্তুতি সভা হবে। প্রস্তুতি সভায় উপস্থিত যাঁরা সাহিত্য পরিষদের মেইলিং লিস্টে ছিলেন না তাঁদের মেইলিং লিস্টে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত হয়। 

সমাবেশের প্রচারণা শুরুর লক্ষ্যে একটি সমাবেশ প্রতীক এঁকে দেয়ার জন্য বীর মুক্তিযোদ্ধা লেখক শিল্পী তাজুল ইসলামের সাথে ইতোমধ্যে যোগাযোগ করেছেন বলে সভাকে জানান পূরবী বসু। (তাজুল ইমামের আঁকা প্রতীক দিয়ে সমাবেশের প্রচারণা শুরু হয়েছে এরই মধ্যে।)

দ্বিতীয় বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশের কথা সবার মাঝে ছড়িয়ে দেয়ার জন্য সবাইকে অনুরোধ করা হয় সভার পক্ষ থেকে। আটলান্টায় প্রথম বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশের প্রস্তুতির কাজে করা মেইলিং লিস্টে যাঁরা আছেন তাঁদের সবাইকে আহ্বান করা হয় প্রস্তুতি সভাগুলোতে যোগ দেয়ার জন্য।