দ্বিতীয় বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশের চতুর্থ প্রস্তুতি সভাটি অনুষ্ঠিত হয় গত বার জুলাই, ২০২০, রোববার। যুক্তরাষ্ট্র পশ্চিম উপকূলীয় সময় বিকেল তিনটার সময় আরম্ভ হওয়া এই সভা চলে এক ঘণ্টা ধরে। সভায় উপস্থিত ছিলেন সমাবেশ প্রস্তুতি কমিটির আহ্বায়ক জ্যোতিপ্রকাশ দত্ত ও সমাবেশ উপলক্ষ্যে প্রকাশিতব্য সাহিত্য সংকলন হৃদবাংলার সম্পাদক পূরবী বসু। এছাড়াও সভায় ছিলেন আশফাক স্বপন, রিটন খান, ফারাহানা আজিম শিউলী, সামা আকবর, মৌ মধুবন্তী, আনিসুজ্জামান ও দীপেন ভট্টাচার্য। সভা সঞ্চালনা করেন মোহাম্মদ ইরফান। জুম ভিডিও এপ্লিকেশনে অনুষ্ঠিত এ মেঘসভায় সংগঠকেরা সবাই যোগ দিয়েছেন উত্তর আমেরিকার বিভিন্ন শহর থেকে তাঁদের নিজেদের বাড়ীতে বসেই। 

সভার শুরুতে সংগঠনের ফেসবুক পাতা পরিচালনাকারী দলের পক্ষ থেকে দীপেন ভট্টাচার্য  তাঁদের কাজের অগ্রগতি সবাইকে অবহিত করেন। পরিচালনার কাজকে সহজ করার বিভিন্ন পদ্ধতি নিয়ে নিজেদের মধ্যে আলাপ করেন পাতা পরিচালনাকারীগণ। সভার সম্মতিতে রিটন খানকে ফেসবুক পাতা প্রশাসনের কাজে যুক্ত করা হয়। 

ওয়েবসাইটের কাজের অগ্রগতির বিষয়ে সভাকে অবহিত করেন মোহাম্মদ ইরফান। ওয়েবসাইটের মূলপাতার শিরোনামে সমাবেশ স্লোগানটি সরিয়ে সমাবেশ তারিখের নীচে নিয়ে আসার পরামর্শ দেন পূরবী বসু। ওয়েবসাইটে উৎসাহী সাহিত্যামোদীদের আনাগোনার পরিমাণ বোঝার জন্য আশফাক স্বপন সাইটে বিশ্লেষক সফটওয়্যার যুক্ত করার কথা বলেছিলেন ইতঃপূর্বে। এটি যোগ করা হয়েছে বলে জানান মোহাম্মদ ইরফান। এছাড়া বিশ্বমারীর কারণে সান ডিয়েগোতে মুখোমুখি সমাবেশ করার বদলে মেঘসম্মিলন করার খবর ওয়েবসাইটে চলমান শিরোনাম হিসেবে যোগ করা হয়েছে বলে জানানো হয়।

সমাবেশে যোগ দেয়ার জন্য সমাবেশ সংগঠকদের প্রত্যেকে দশ জন করে প্রবাসী সাহিত্যিক/সাহিত্যামোদীদের আমন্ত্রণ জানাবেন বলে জানিয়েছিলেন এর আগের সভায়। একাজএ সুবিধার জন্য গুগল নথিতে তৈরী করা ছক সভায় উপস্থিত সংগঠকদের সামনে তুলে ধরা হয়। এই ছকটি (নথির সংযুক্তি ১) ব্যবহার করার জন্য সবাইকে অনুরোধ করা হয়।

হৃদবাংলার কার্যক্রমের অগ্রগতি বিষয়ে আলোচনা করেন হৃদবাংলার সম্পাদক পূরবী বসু। গতবারের মত এবারেও বিশ্বের নানান প্রান্তে ছড়িয়ে থাকা বাঙ্গালীদের কাছ থেকে লেখা সংগ্রহ করা হচ্ছে বলে জানান তিনি। উত্তর আমেরিকা ছাড়াও ইউরোপ, প্রশান্ত মহাসাগরীয় এলাকা, অস্ট্রেলিয়া থেকে লেখা এসেছে ইতঃমধ্যে। পঁচিশটির মত গল্প আশা করছেন বলে সভাকে জানান সম্পাদক। এছাড়াও কবিতা, প্রবন্ধ এসবও থাকছে।  

পত্রিকার অঙ্গসজ্জা ও প্রকাশনার কাজে দায়িত্ব নেয়া আশফাক স্বপন জানান একাজে ওনার মাসখানেক সময় লাগবে সবকিছু হাতে পাবার পর। আশফাক স্বপন জানান, ই-বুক ছাড়াও পত্রিকা ওয়েবে উপস্থাপন করা যেতে পারে ওয়েব কন্টেণ্ট আকারে। তবে, পিডিএফ এবং কিন্ডল বই আকাক্রে প্রকাশনার কাজ সেরে সময় থাকলে সেটি করা হবে। অবস্থার পরিবর্তন সাপেক্ষে  ই-বুক-কে কাগজে ছাপা বইয়ে রূপান্তরিত করা যাবে।

আলোচনার পরবর্তী বিষয় ছিল সমাবেশের জন্য সম্ভাব্য একটি অনুষ্ঠানসূচী প্রণয়ন করা সংক্রান্ত। এব্যাপারে সভায় উপস্থিত সদস্যবৃন্দ নানান মতামত দেন। এইসব মতামতের মধ্যে আড্ডার ব্যবস্থা, যথেষ্ট পরিমাণ পাঠ, পুস্তক পরিচিতি, প্যানেল আলোচনা এসব বিভিন্ন ধরনের অনুষ্ঠানের প্রস্তাব করেন উপস্থিত সংগঠকগণ। আলোচনা শেষে পরবর্তী আলোচনার সুবিধার্থে অনুষ্ঠানসূচীর একটি খসড়া কাঠামো প্রস্তুত করার দায়িত্ব নেন আশফাক স্বপন। এই খসড়া প্রণয়নে অন্য সক্রিয় সংগঠকদের সাথেও আলোচনা করবেন তিনি।

ভার্চুয়াল সমাবেশে সাংস্কৃতিক অনুষ্ঠানের কিধরনের আয়োজন থাকবে এই নিয়েও সভায় আলোচনা হয়। সাহিত্য পাঠ ও আলোচনা অংশেই সাংস্কৃতিক অনুষ্ঠান সমন্বিত করা হবে কিনা নাকি এটি নিয়েও আলোচনা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য শিল্পীদের সাথে যোগাযোগ শুরু করা দরকার বলে মত ব্যক্ত করেন সদস্যগণ।