গত বছরের লেবার লেবার ডে সপ্তাহান্তে (৩১ আগস্ট – ০১ সেপ্টেম্বর, ২০১৯) জর্জিয়ার আটলান্টায় দু’দিনব্যাপী বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ অনুষ্ঠিত হয়, উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদের উদ্যোগে আটলান্টার সেবা লাইব্রেরীর স্থানীয় ব্যবস্থাপনায়। মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার বিভিন্ন শহরে নিবাসী শতাধিক বাঙ্গালী সাহিত্যিক-সাহিত্যানুরাগী সুধীজনের ব্যাপক অংশগ্রহণের মধ্য দিয়ে সফলভাবে সমাপ্ত এই সমাবেশে বাংলাভূমি থেকেও উড়ে এসেছেন কবি-লেখকগণ।

সান ডিয়েগোর লেখক-অনুবাদক আনিসুজ্জামানের প্রস্তাব অনুযায়ী দ্বিতীয় বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ ক্যালিফোর্নিয়ার সান ডিয়েগোতে অনুষ্ঠিত করার সিদ্ধান্ত হয়েছিল আটলান্টা সমাবেশের শেষদিনে। সবার অনুরোধে কথা সাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্ত সান ডিয়েগো সমাবেশের আহ্বায়কের দায়িত্ব পালনে সম্মত হয়েছিলেন। আনিসুজ্জামান ও সান ডিয়েগোর গল্পকার সাজ্জাদ মারুফ সান ডিয়েগোতে সমাবেশের সমন্বয়ের কাজ শুরু করেছিলেন। সান ডিয়েগোর আয়োজকগণ আটলাণ্টায় আগতদের মতামতের ভিত্তিতে দু’ হাজার বিশের অক্টোবরের ১০-১১ (শনি ও রবিবার) তারিখের সপ্তাহান্ত সমাবেশের জন্য নির্ধারণ করেছিলেন। উল্লেখ্য এই সপ্তাহান্তের পরের সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রে আদিবাসী দিবস (কোন কোন রাজ্যে কলম্বাস দিবস) এবং কানাডায় কৃতজ্ঞতা দিবস (থ্যাঙ্কসগিভিং ডে) হিসেবে পালিত হয়।

পরবর্তীতে কোভিড-১৯ মহামারীর কারণে পরিবর্তিত বিশ্ব পরিস্থিতিতে উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদ সান ডিয়েগোতে অনুষ্ঠিতব্য দ্বিতীয় বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ একই সময়ে অনলাইনে আয়োজন করার সিদ্ধান্ত নেয়। সাহিত্য পরিষদের ওয়েবসাইটের নীড়পাতা ও ফেসবুক পেজে চোখ রাখুন সমাবেশের পরবর্তী খবরাখবরের জন্য।

প্রথম বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশের খবরাখবর প্রবাস ও দেশের বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়। কাগজে ছাপা ও মেঘে মুদ্রিত এসব খবরের মেঘঠিকানা সংকলিত করে পাঠিয়েছেন নিউইয়র্কের সাংবাদিক-সাহিত্যিক শামীম আল আমিন। উল্লেখ্য খবরের সাথে দেয়া ছবিগুলো তুলেছেন আটলাণ্টার সৌখিন আলোকচিত্রী আরশাদ সুমন। শামীম নিজেই প্রতিবেদক ছিলেন ক’টি খবরের। খবরগুলোর মেঘঠিকানা নীচে দেয়া হল।

প্রথম আলো

বিডি নিউজ

বাংলাদেশ প্রতিদিন

ইউএস বাংলা

ইত্তেফাক

আরটিভি অনলাইন