স্বরচিত সাহিত্য পাঠের নিয়মাবলি

১। একমাত্র নিবন্ধনকৃত অংশগ্রহণকারীগণ সাহিত্যপাঠের আসরে অংশগ্রহণ করতে পারবেন।

২। একজন অংশগ্রহণকারী কেবল এক ধরনের লেখাই পাঠ করতে পারবেন। যেমন হয় কবিতা, গল্প, প্রবন্ধ বা রম্যরচনা ইত্যাদি।  প্রতি কবির কবিতাপাঠের সময়সীমা ৩ মিনিট (আকারে  খুব  ছোট না হলে একটিমাত্র কবিতাই পড়া যাবে), গল্প বা গদ্য পাঠের সময়সীমা ১০ মিনিট।

৩।  প্রতি অংশগ্রহণকারীকে অনুষ্ঠানস্থলে উপস্থিত হবার আগেই ঘড়ি ধরে নিজ লেখা পাঠ করে নিশ্চিত হবার অনুরোধ করা হচ্ছে যাতে তাঁর স্বরচিত লেখা পাঠের সময় নির্ধারিত সময়কে অতিক্রম না করে। এটা মেনে চলা বাধ্যতামূলক।

৪) আজকের মধ্যে সমহব হলে আপনার স্বরচিত কবিতার নাম, আপনার নাম, সম্ভব হলে কবিতা বা ছড়ার একটি কপি আমাদের কাছে পাঠাবেন।  শনিবার ও রবিবার (৩১ আগস্ট ও ১ সেপ্টেম্বর) দুই দিন-ই সাহিত্য অনুষ্ঠানস্থলে আপনি উপস্থিত থাকবেন কিনা জানাবেন।  এই মৌলিক তথ্যগুলো যাঁরা আগে জানিয়েছেন আর জানাতে হবে না।

৫) কবিতা ও গল্প পাঠ দু’টি-ই দুই পর্বে বিভক্ত-যথাক্রমে শনি ও রবি বারে। আপনারটি কবে দেখে নিন।

‘গ্রন্থ ও গ্রন্থকার’ অনুষ্ঠানের নিয়মকানুন

১)  ‘গ্রন্থ ও গ্রন্থকার’ অনুষ্ঠানে যোগ দেবার জন্যে একজন লেখকের  অন্তত একটি প্রকাশিত বই থাকা আবশ্যক।  

২) অনুষ্ঠান স্থলে যাবার সময় আপনার এক কপি বই-এর সঙ্গে নিচের ফর্মটি পূরণ করে নিয়ে আসবেন।

৩)  সকাল এগারটার মধ্যে বইখানা এবং পূরণকৃত ফর্মটি রেজিস্ট্রেশন টেবিলের পাশে ‘গ্রন্থ ও গ্রন্থকার’ বলে চিহ্নিত জায়গায় অপেক্ষামান ব্যক্তির কাছে জমা দেবেন।

৪) “গ্রন্থ ও গ্রন্থকার” অনুষ্ঠান চলা কালে যখন আপনার নাম ডাকা হবে এবং আপনার সম্পর্কে ও আপনার জমাকৃত বইটি সম্পর্কে মৌলিক তথ্য পরিবেশন করবেন (আপনার সরবরাহকৃত নিচের ফর্মের তথ্য থেকে) এই অনুষ্ঠানের জন্যে নির্ধারিত এক পরিচালক, তখন আপনি (লেখক) উঠে দাঁড়িয়ে আপনার এই  বই  ও  তার বিষয়বস্তু সম্পর্কে অতি  সংক্ষেপে (৪০ সেকেন্ড; অবশ্যই অনূর্ধ এক মিনিট) দু’চারটি প্রাসঙ্গিক  কথা বলবেন।

  ৫) বই সম্পর্কে কিছু বলার জন্যে ইনার ফ্ল্যাপের থেকে কিছু অংশ তুলে নিতে পারেন। তবে সাবধানী হতে হবে এজন্যে যে ফ্ল্যাপে লেখকও পুস্তক সম্পর্কে বাড়াবাড়ি প্রশস্তি দুর্লভ নয়।

৬) আপনিযখন আপনার বই সম্পর্কে কিছু বলছেন এবং ঘরময় সকলের সঙ্গে পরিচিত হচ্ছে, তখন আপনার গ্রন্থটি  দু’  হাতে উঁচু করে ধরে সঞ্চালক  বইটিকে দর্শকদের সামনে উপস্থিত করাবেন।

গ্রন্থ ও গ্রন্থকার সম্পর্কে তথ্যের জন্যে ফর্ম (গ্রন্থকারকে এটি পূরণ করে  এককপি গ্রন্থের সঙ্গে জমা দিতে হবে)

লেখকের (নিজের) নাম

বইয়ের নাম

প্রচ্ছদ শিল্পী

প্রকাশকাল

প্রকাশক

কী ধরনের বই(সংক্ষিপ্ত পরিচয়)-কবিতা/গল্প/উপন্যাস/প্রবন্ধ/ভ্রমণকাহিনী/আত্মজীবনী

এটি ছাড়া আর কতগুলো বই আছে?

লেখার ক্ষেত্র (উদাহরণঃ সাধারণত তিনি গল্প লেখেন।)

বাসস্থান (উদাহরণঃ বর্তমানে যুক্তরাষ্ট্রের ওহায়ো অঙ্গরাজ্যের ক্লিভল্যান্ড শহরে বাস করেন।)