দ্বিতীয় বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশের সপ্তম প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয় গত শনিবার আগস্টের বাইশ তারিখ পশ্চিম উপকূলীয় সময় দুপুর বারোটা থেকে বেলা দুটো পর্যন্ত। সমাবেশ প্রস্তুতি কর্মকান্ডের আহ্বায়ক জ্যোতিপ্রকাশ দত্ত সভা শুরু করেন। সভায় আরো উপস্থিত ছিলেন পূরবী বসু, দীপেন ভট্টাচার্য, শীলা মোস্তফা, সামা আকবর, মৌ মধুবন্তী, আনিসুজ্জামান, ধনঞ্জয় সাহা, আশফাক স্বপন, কাজী রহমান, ফারহানা আজিম শিউলী, কাজী মঈনুল হক ও মোহাম্মদ ইরফান।
সভার শুরুতে জ্যোতিপ্রকাশ দত্ত প্রস্তুতি কর্মকান্ডের বিভিন্ন  দায়িত্ব সবার মধ্যে ভাগ করে নেবার আহ্বান জানান। 
সমাবেশের প্রেস বিজ্ঞপ্তি বিভিন্ন পত্রিকায় পাঠানো হয়েছে বলে জানান পূরবী বসু ও শীলা মোস্তফা। উত্তর আমেরিকা বিশেষ করে টরন্টো ও নিউইয়র্ক থেকে এবং লন্ডনসহ ইউরোপের বিভিন্ন শহর থেকে প্রকাশিত পত্রিকাসমূহসহ ঢাকা ও কোলকাতা থেকে প্রকাশিত প্ত্রিকায় সমাবেশের খবর পৌঁছানোর বিষয়ে আলাপ হয় সভায়। 
প্রচারণার বিষয়ে বাংলা সাহিত্য বিষয়ক পডকাস্ট “শুনি”-র স্বেচ্ছাসেবীরা একটি প্রচারণা ভিডিও তৈরীর কাজ করছে বলে জানান মোহাম্মদ ইরফান। আগামী সভায় “শুনি” এই প্রচারণা ভিডিওটি নিয়ে হাজির থাকবেন। 
সমাবেশে অংশগ্রহণ করার জন্য নিজ নিজ পরিচিত লেখক-সাহিত্যিক-সাহিত্যামোদীদের আমন্ত্রণ করার জন্য সবাইকে আহ্বান জানান জ্যোতিপ্রকাশ দত্ত। আমন্ত্রণ প্রসঙ্গে আলোচনার এক পর্যায়ে সমাবেশ উপলক্ষে প্রস্তুত করা নিবন্ধন ফর্ম নিয়ে আলোচনা হয় সভায়। প্রস্তুত করা নিবন্ধন ফর্মটি সভায় উপস্থিত সবাইকে দেখানো হয়। ফর্মে ঠিকানা, ই-মেইল ইত্যাদি তথ্য ইংরেজীতে সংগ্রহ করার পরামর্শ দেন সদস্যরা। এছাড়া ফর্মে অংশগ্রহণকারীর নামের বাংলা বানানের পাশাপাশি ইংরেজী বানান সংগ্রহেরও সিদ্ধান্ত হয়। ফর্মে আলোচনা/আড্ডায় অংশগ্রহণের তথ্যাদি আর রচনা পাঠ ও পুস্তক পরিচিতিতে যোগদান এদুটো বিষয়ে আলাদা আলাদাভাবে তথ্য নেয়ার সিদ্ধান্ত হয়। এছাড়া কবিতা ও গল্প পাঠের পাশাপাশি বিবিধ রচনা পাঠের বিষয়ে প্রশ্ন রাখার কথা হয়। পাঠ ও পুস্তক পরিচিতিতে কেবল প্রবাসী বাঙ্গালীরাই অংশ নিতে পারবেন এটি ফর্মে বিনীতভাবে উল্লেখ করার কথা বলা হয়। এছাড়াও নিবন্ধন ফর্মের পাতায় ফর্মের উপরে  অনুষ্ঠানসূচীর সংক্ষিপ্ত  এক অনুচ্ছেদের বর্ণনা এবং দু’দিনের অনুষ্ঠানের খসড়া তালিকার একটি লিঙ্ক দেয়ার সিদ্ধান্ত হয়। অনুষ্ঠানসূচীর খসড়া ছক মোহাম্মদ ইরফানকে পাঠাবেন দীপেন ভট্টাচার্য। মোহাম্মদ ইরফান সব পরিবর্তনসহ নিবন্ধন ফর্ম সক্রিয় করবেন ১ সেপ্টেম্বরের আগেই। ১ সেপ্টেম্বর থেকে নিবন্ধন শুরু হবে। নিবন্ধন করা যাবে বিনামূল্যেই। তবে, নিবন্ধন ব্যতিরেকে সমাবেশের জুম সেশনগুলোতে অংশগ্রহণ করা সম্ভব হবে না কারুরই। নিবন্ধনের হালনাগাদ তালিকা সক্রিয় সংগঠকদের নিয়মিত দেখার ব্যবস্থা করবেন মোহাম্মদ ইরফান।
সমাবেশ উপলক্ষ্যে প্রকাশিতব্য হৃদবাংলা দ্বিতীয় সংখ্যার জন্য বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসীদের কাছ থেকে প্রায় একশত চল্লিশটি গদ্য ও পদ্য সংগ্রহ, নথিভুক্ত ও নথি নম্বর তালিকা ইত্যাদি তৈরীর কাজ সম্পন্ন করেছেন হৃদবাংলার সম্পাদক পূরবী বসু। এই বিপুল সংখ্যক রচনার অধিকাংশই সংগ্রহ করেছেন পূরবী বসু। রচনা সংগ্রহে তাঁকে আরো সহায়তা করেন মৌ মধুবন্তী ও দীপেন ভট্টাচার্য। হৃদবাংলার রচনাগুলো দরকারমত বাংলাদেশ থেকে কম্পোজ করিয়ে আনেন আনিসুজ্জামান। প্রকাশনার কাজের বর্তমান পরিস্থিতি, আগামীর কাজ ও সময়সূচী নীচে দেয়া হলঃআগস্ট একুশে পাঠানো একমাত্র গদ্য রচনাটি বাংলাদেশ থেকে কম্পোজ হয়ে আসবে আগস্ট চব্বিশ/পঁচিশের মধ্যে (দায়িত্ব- আনিসুজ্জামান)
আগস্ট পঁচিশের মধ্যে বাকী থাকা কজন লেখকের শহর/রাজ্য/দেশ পূরণ করা হবে এক্সেলে করা রচনাতালিকায় (দায়িত্ব – পূরবী বসু, দীপেন ভট্টাচার্য, মোহাম্মদ ইরফান; তথ্য এসে গেছে; তালিকা হালনাগাদ করবেন মোহাম্মদ ইরফান)আগস্ট ছাব্বিশ-সাতাশ-আটাশ এই তিন দিনে বাংলাদেশ থেকে দ’বার প্রুফ দেখা হয়ে আসবে (দায়িত্বঃ আনিসুজ্জামান, প্রতিটি রচনা আলাদা ওয়ার্ড ফাইলে যাবে, ফাইল একটি ডট জিপ ফোলাড্রে গুগল ড্রাইভের মাধ্যমে পাঠাবেনঃ মোহাম্মদ ইরফান; একইভাবে ফাইল ফেরত আসবে মোহাম্মদ ইরফানের কাছে, আনিসুজ্জামানের কাছ থেকে)আগস্ট ঊনত্রিশ থেকে একত্রিশ – সম্পাদকের সম্পাদনা/সংশোধন (ইরফানের পাঠানো ফাইল থেকে সম্পাদনা করবে পূরবী বসু ও জ্যোতিপ্রকাশ দত্ত, এই কাজে অন্য কারো সহযোগিতার প্রয়োজন হলে তাকে/তাদেরকে যত তাড়াতাড়ি সম্ভব জানাবেন পূরবী বসু; স্মপাদনা শেষে সব ফাইল ইরফানের কাছে পাঠাবেন)সেপ্টেম্বরের ১ থেকে ৩০ – ই-পুস্তক তৈরী আশফাক স্বপন (সম্পাদকীয়, সূচী এসব ব্যাপারে পূরবী বসু নির্দেশনা দেবেন; আশফাক স্বপনের কাছে সব সম্পাদিত ফাইলসহ ফোল্ডার পাঠাবেন ইরফান, বা পূরবী বসু, যেভাবে সুবিধা হয়)পত্রিকার প্রচ্ছদ – তাজুল ইমাম করবেন বলে জানান পূরবী বসু। আশফাক স্বপনের কাছ থেকে প্রচ্ছদ হাতে পাওয়ার শেষ সময় জেনে নিউতে হবে।
দুই ঘণ্টার সভার দ্বিতীয় ঘণ্টায় আলোচনা হয় অনুষ্ঠানসূচী নিয়ে। প্রথম বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশের অনুষ্ঠানসূচীর আদলে আশফাক স্বপনের ইতঃপূর্বের তৈরী করা খসড়া অনুষ্ঠানসূচীর ছক নিয়ে আলোচনা হয় সভায়। এই পর্যায়ের আলোচনা পরিচালনা করেন দীপেন ভট্টাচার্য। সূচী সংক্রান্ত সদস্যদের বিভিন্ন প্রস্তাব/পরিমার্জন/পরিবর্ধনের আলোকে খসড়া সূচীটিকে ক্রমান্বয়ে চূড়ান্ত করার কাজ চলে সভায়। সভার শেষ নাগাদ অনুষ্ঠানের সময় ও বিষয়বস্তুর ধরনসহ মূল কাঠামো তৈরী করার কাজ শেষ হয়। আগামী সভায় এনিয়ে পুনরায় আলোচনা হবে।
সমাবেশের জন্য জুম ভিডিও এপ্লিকেশনের বিজনেস একাউন্ট নেয়া হবে অক্টোবর মাসের জন্য কেবল। সমাবেশের আগে ট্রায়াল দেয়ার তারিখ থাকবে। অনুষ্ঠান পরিচালনায় সংগঠকদের সবাইকে অংশ নিতে প্রস্তুত থাকার আহ্বান জানান জ্যোতিপ্রকাশ দত্ত। 
সভায় উপস্থিত সদস্যদের সর্বসম্মতিক্রমে আগামী সভার সময় ও তারিখ নির্ধারণ করা হয় সেপ্টেম্বরের ৫ তারিখ, শনিবার, ক্যালিফোর্নিয়া সময় বিকেল ৪টা (নিউইয়র্ক সময় সন্ধ্যা ৭টা)। সভা হবে দুঘন্টা ধরে।