উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদ আয়োজিত চতুর্থ বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশের দ্বিসাপ্তাহিক প্রস্তুতি সভার একটি অনুষ্ঠিত হয় চার জুন, ২০২২ শনিবার, মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় সময় সকাল এগারোটায়। আন্তর্জালে অনুষ্ঠিত প্রায় তিন ঘন্টার এই সভায় সমাবেশের প্রস্তুতি নিয়ে ব্যাপক আলোচনার পর বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়। আহ্বায়ক ক্যালিফোর্নিয়ার দীপেন ভট্টাচার্যের পরিচালনায় অনুষ্ঠিত এই সভায় বিশ্বের নানা প্রান্ত থেকে যোগ দেয়া সাহিত্য সংগঠকদের মধ্যে ছিলেন ফ্লোরিডায় বসবাসরত সাহিত্য পরিষদের অন্যতম প্রতিষ্ঠাতা কথাসাহিত্যিক পূরবী বসু ও জ্যোতিপ্রকাশ দত্ত। কানাডার টরন্টো থেকে যোগ দিয়েছিলেন ফারহানা আজিম শিউলী ও মৌ মধুবন্তী। মন্ট্রিয়ল থেকে যোগ দেন নাহার মনিকা ও রাকিব হাসান। অস্ট্রেলিয়ার মেলবোর্ন থেকে এসেছিলেন নীরা রহমান। ভার্জিনিয়া থেকে যোগ দেন আনোয়ার ইকবাল, অ্যান্থনি পিউস গোমেজ  ও শাহীন ইসলাম। ক্লিভল্যান্ড থেকে যুক্ত হয়েছিলেন সুজয় দত্ত। আটলান্টা থেকে আসেন আশফাক স্বপন। টেক্সাস থেকে যুক্ত হন জনাব রহমান। আইডাহো থেকে যোগ দেন ফারজাহান শাওন।  ৩ ও ৪ সেপ্টেম্বর (শনি ও রবিবার) মার্কিন যুক্তরাষ্ট্রের লেবার ডে ছুটিতে দক্ষিণ ক্যালিফোর্নিয়ার লেক ফরেস্ট শহরে অনুষ্ঠিতব্য ৪র্থ সমাবেশের আয়োজক সংগঠন ক্রান্তির প্রতিনিধিত্ব করেন শীলা মোস্তফা ও কাজী রহমান। ক্যালিফোর্নিয়া থেকে আরো যোগ দেন আনিসুজ্জামান, মোহাম্মদ ইরফান ও মাকসুদা আইরীন মুকুল।সভার শুরুতে সমাবেশ উপলক্ষে প্রকাশিতব্য সাহিত্য পরিষদের বার্ষিক প্রকাশনা “হৃদবাংলা”র নির্বাহী সম্পাদক আশফাক স্বপন সবাইকে কাজের অগ্রগতি সম্পর্কে অবহিত করেন। স্বপন জানান, আগামী ১০ জুলাইয়ের মধ্যে পত্রিকার লেখা সংগ্রহের কাজ চূড়ান্ত হবে। সম্ভাব্য অনাবাসী লেখকদের কাছে সম্পাদকের লেখা-আহ্বানপত্র পৌঁছে যাবে আগামী দু’একদিনের মধ্যেই। হৃদবাংলার প্রচ্ছদের চিত্রকর্ম অঙ্কনের প্রতিশ্রুতি দেয়ায় রাকিব হাসানকে বিশেষভাবে ধন্যবাদ জানান সম্পাদক আশফাক স্বপন। হৃদবাংলার প্রধান সম্পাদক জ্যোতিপ্রকাশ দত্ত ও নির্বাহী সম্পাদক আশফাক স্বপনকে সীমিত কলেবরের একটি সম্পাদনা পরিষদ গঠনের পরামর্শ দেয়া হয় সভায়। 

সমাবেশ উপলক্ষে ইতোমধ্যে তৈরী করা বিভিন্ন ফ্লায়ার ও পোস্টারের শৈলী, নান্দনিকতা ও কার্যকারিতা নিয়ে আলোচনা হয় সভায়। এ পর্যন্ত তৈরি করা প্রচারপত্রগুলোর জন্যে বিশেষ ধন্যবাদ দেয়া হয় ফারজাহান শাওন ও  অ্যান্থনি পিউস গোমেজকে। সমাবেশের মুল পোস্টার ও সমাবেশস্থলে করা ব্যানার ও ফ্লায়ারের ডিজাইনে সহায়তা করার প্রস্তাব দেন সভায় উপস্থিত চিত্রশিল্পী রাকিব হাসান ও স্থপতি আনোয়ার ইকবাল। সিদ্ধান্ত হয় এ ব্যাপারে সংশ্লিষ্টরা নিজেদের মধ্যে ই-মেলে যোগাযোগ করবেন এবারের ও গতবারের সমাবেশের আহ্বায়কদের অবগত রেখে। আগামী দু’সপ্তাহের মধ্যে নূতন পোস্টার ও ফ্লায়ার ডিজাইন পাওয়া যাবে বলে ডিজাইন টিম সভাকে জানান।

এর পরের আলোচ্য বিষয়টি ছিল সমাবেশের জন্যে নিবন্ধন সংক্রান্ত। গতবারের নিবন্ধন ফর্মটি সভায় প্রদর্শন করে এবারের ফর্মের জন্য প্রয়োজনীয় পরিবর্তনগুলো নিয়ে সভা আলোচনা করে। পূর্ববর্তী আলোচনার ভিত্তিতে সিদ্ধান্ত হয় প্রতি নিবন্ধনের জন্য একশত মার্কিন ডলার চাঁদা নেয়া হবে, আন্তর্জাল নিবন্ধন ফর্ম পূরণ করার সময়েই। পে-পলে সংগৃহীত এই চাঁদার অর্থের পুরোটাই ব্যয় করা হবে সমাবেশ সংগঠনের কাজে। তহবিল ব্যবস্থাপনার দায়িত্বে থাকবে আয়োজক সংগঠন ক্রান্তি। উল্লেখ্য, সমাবেশে সক্রিয় অংশগ্রহণে ইচ্ছুক প্রত্যেক লেখক, সাহিত্যিক, সাহিত্যানুরাগীকে তাঁর নিজের জন্যে একটি নিবন্ধন ফর্ম পূরণ করতে হবে। নিবন্ধিত অংশগ্রহণকারী সর্বোচ্চ একজন অতিথি নিয়ে আসতে পারবেন। নিবন্ধিত অতিথি সমাবেশের প্রতিটি পর্বে দর্শক-শ্রোতা হিসেবে উপস্থিত থাকতে পারবেন। সিদ্ধান্ত হয় নিবন্ধন ফর্ম আগামী ১লা জুলাই, ২০২২ সাহিত্য পরিষদের ওয়েবসাইটে উন্মুক্ত করা হবে।সভার শেষদিকে এবারের সমাবেশ সফল করার লক্ষ্যে প্রয়োজনীয় তহবিল সংগ্রহের ব্যাপারটি আলোচিত হয়। স্মরণিকায় বিজ্ঞাপন সংগ্রহের ব্যাপারে প্রয়োজনীয় কাজ চলছে বলে জানান শীলা মোস্তাফা ও কাজী রহমান। ইতঃপূর্বের সমাবেশ থেকে বেঁচে যাওয়া কোন তহবিল থাকলে সেটি এবারের আয়োজক ক্রান্তির কাছে হস্তান্তর করার অনুরোধ জানানো হয়। এছাড়া সাহিত্য পরিষদের শুভানুধ্যায়ী ও সংগঠকদের বিশেষ অনুরোধ জানানো হয় Zelle, পে-পল বা চেকে-এর মাধ্যমে ক্রান্তির একাউন্টে যত দ্রুত সম্ভব টাকা পাঠানোর। শীলা মোস্তাফা ও কাজী রহমান জানান ক্রান্তি ৫০১-সি সংগঠন হিসেবে নিবন্ধিত এবং সে কারণে সকল চাঁদা যুক্তারাষ্ট্রে কর-মওকুফযোগ্য। এ ব্যাপারে কোন প্রশ্ন থাকলে শীলা মোস্তাফার সাথে যোগাযোগের আহ্বান জানানো হয় সবাইকে।সবশেষে সপ্তাহান্তের সকালে দীর্ঘ সময় ধরে সভায় সক্রিয় অংশগ্রহণ করে সমাবেশ সংগঠনের কাজটি এগিয়ে নেবার জন্যে সবাইকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে সভা শেষ করেন দীপেন ভট্টাচার্য।