উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদের এবছরের বার্ষিক সাহিত্য সমাবেশ “পঞ্চম বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ, ২০২৩” অনুষ্ঠিত হবে কানাডার টরন্টো শহরে। সেপ্টেম্বরের ২ ও ৩ তারিখ (শনি ও রবিবার), ২০২৩-এ অনুষ্ঠিতব্য এই সমাবেশটির স্থানীয় আয়োজকের দায়িত্ব নিয়েছেন টরন্টোভিত্তিক শিল্প-সাহিত্য চর্চার প্ল্যাটফর্ম ‘পাঠশালা।’ পাঠশালার কর্ণধার টরন্টোবাসী অনুবাদক-সংগঠক-শিল্পী ফারহানা আজিম শিউলী পঞ্চম সমাবেশের আহ্বায়কের দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য অভিবাসী বাঙালি লেখক ও সাহিত্যামোদীদের মধ্যে মতবিনিময় ও সৌহার্দ্য বৃদ্ধির উদ্দেশ্যে বছর পাঁচেক আগে যুক্তরাষ্ট্রে উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদ গঠিত হয় কথাসাহিত্যিক পূরবী বসু ও জ্যোতিপ্রকাশ দত্তের উদ্যোগে। এই সংগঠনের কর্মকাণ্ডের মধ্যে প্রতি বছর অনুষ্ঠিত বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ অন্যতম। প্রথম সমাবেশটি অনুষ্ঠিত হয় মার্কিন যুক্তারাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টা মহানগরে। অতিমারীর কারণে পরবর্তী দুটি সম্মেলন অনলাইনে অনুষ্ঠিত হয়। চতুর্থ সমাবেশটি অনুষ্ঠিত হয় যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়ার লেক ফরেস্ট শহরে। মূলতঃ সশরীর এই সমাবেশে অনলাইনেও যোগ দেন বেশ ক”জন কবি-সাহিত্যিক।

পঞ্চম সমাবেশের জন্যে ইতোমধ্যে একটি অনুষ্ঠানস্থল নির্ধারণ করা হয়ে গেছে। জাপানি-কানাডিয়ান সাংস্কৃতিক কেন্দ্রের এই অনুষ্ঠানস্থলের অদূরে অবস্থিত টরন্টো ডন ভ্যালি হোটেলকে সমাবেশের প্রাথমিক হোটেল হিসেবে বাছাই করা হয়েছে। সমাবেশে যোগদানে আগ্রহীদের হোটেল ওয়েবসাইট কিংবা সুপরিচিত ভ্রমণ ওয়েবসাইটে গিয়ে সত্ত্বর হোটেলের ঘর বুক করে ফেলার অনুরোধ করা হচ্ছে। উল্লেখ্য হোটেল ওয়েবসাইটে SMERF এই কোড ব্যবহারে শতকরা দশ ভাগ মূল্যছাড় পাওয়া যাবে। টরন্টো শহরের হোটেলগুলো লেবার ডে সপ্তাহান্তে বেশ ব্যস্ত থাকে বিধায় যত আগে হোটেল বুক করা যাবে তত ভাল দাম পাওয়া যাবে ঘর বুকিং-এ। উল্লেখ্য এসব বুকিং প্রায় শেষ সপ্তাহ পর্যন্ত বাতিল করা যাবে বিনা জরিমানায়।

পঞ্চম সমাবেশে যোগদানে ইচ্ছুক অভিবাসী সাহিত্য অনুরাগীদের হোটেল বুকিং কিংবা অন্যান্য তথ্যের জন্য নিচের ইমেইলে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হচ্ছে।
azimfarhana75@gmail.com